রাত্রিতে পাথর মারা যায় কি? তা কি পরের দিন কাযা করা যায়।


রাত্রিতে পাথর মারা যায় কি? তা কি পরের দিন কাযা করা যায়।

নিরুপায় হলে রাত্রিতেও পাথর মারা যায়। এক দিনের পাথর পর দিনে মেরে কাযা করা যায়। ৩৯১ (ঐ ২/২৮৪) অবশ্য আগামী কালের পাথর আজ আগাম মারা যায় না।

দুই দিনের রমই কি শেষ দিনে কাযা করা যায়? কোন নিয়মে করতে হবে?

শেষ দিনে তিন দিনের পাথর এক সাথে মারতে হলে প্রথম ১১ তারিখের পাথর যথা নিয়মে তিনটি জামরাতেই মারতে হবে। তারপর ছোট জামরায় ফিরে গিয়ে ১২ তারিখের পাথর যথা নিয়মে তিনটি জামরাতেই মারতে হবে। সর্বশেষে ১৩ তারিখের পাথর যথা নিয়মে তিনটি জামরাতেই মারতে হবে। ৩৯২ (ইবনে বায)

পাথর মারতে সক্ষম অপরকে ব্যক্তি অপরকে প্রতিনিধি করতে পারে কি? কোন অহাজী নায়েব হয়ে পাথর মেরে দিতে পারে কি?

পাথর মারতে সক্ষম ব্যক্তি অপরকে প্রতিনিধি করতে পারে না; করলে দম লাগবে। যাকে প্রতিনিধি করা হবে তাকে বর্তমানে হাজী হতে হবে। ৩৯৩ (মাজাল্লাতুল বুহূসিল ইসলামিয়্যাহ ১৪/১৪০)

কাউকে পাথর মারার প্রতিনিধি বানিয়ে দিয়ে তাঁর পাথর মারার পূর্বে হাজীর মিনা ত্যাগ করা যাবে কি?

প্রতিনিধি পাথর না মারা পর্যন্ত হাজীর মিনা ত্যাগ করা যাবে না। সুতরাং ১২ তারিখের সকালে কাউকে পাথর মারতে প্রতিনিধি নিযুক্ত করে মিনা ত্যাগ করা বৈধ নয়। ৩৯৪ (ফাতাওয়া ইসলামিয়্যাহ ২/২৪০-২৪২)

তাশরীকের (১১, ১২ ও ১৩ তারিখের) দিনগুলিতে সকালে পাথর মারলে শুদ্ধ হবে কি?

তাশরীকের (১১, ১২ ও ১৩ তারিখের) দিনগুলিতে সূর্য ঢলার আগে পাথর মারা শুদ্ধ ও যথেষ্ট নয়। সূর্য ঢলার পূর্বে পাথর মেরে সফর করে থাকলে মক্কায় ফিদয়্যাহ লাগবে। (তবে ভিড়ের চাপে হাজী মরার ফলে আধুনিক ফতোয়া অনুযায়ী সকালেও পাথর মারা চলবে।)

৭ টি পাথরকেই একই সঙ্গে ছুঁড়ে মারলে, ছোট জামরাহ থেকে শুরু না করে বিপরীত দিকে বড় জামরাহ থেকে শুরু করে পাথর মেরে থাকলে শুদ্ধ হবে কি?

৭ টি পাথরকেই একই সঙ্গে ছুঁড়ে মারলে, ছোট জামরাহ থেকে শুরু না করে বিপরীত দিকে বড় জামরাহ থেকে শুরু করে পাথর মেরে থাকলেও মক্কায় দম লাগবে। ৩৯৫ (ফাতাওয়া ইসলামিয়্যাহ ২/২৮৫, ২৮৬)অবশ্য সময় থাকতে কাযা করে নিলে দম লাগবে না।

পাথর কি দেওয়ালে লাগা জরুরী? দেওয়ালে লেগে যদি হওযে না পড়ে, তাহলে যথেষ্ট কি? পাথর যদি না ছুঁড়ে হওযের কিনারায় দাঁড়িয়ে তাতে ছেড়ে দেওয়া হয়, তাহলে শুদ্ধ হবে কি?

পাথর কি দেওয়ালে লাগা জরুরী নয়। জরুরী হল হওযে পড়া। হওযে না পড়লে দম লাগবে। ৩৯৬ (ফাতাওয়া ইবনে উষাইমীন ২/৬৩৫-৬৩৬) যেমন পাথর হওযে ফেলে দিলে যথেষ্ট নয়; বরং তা ছুঁড়ে মেরে হওযে ফেলতে হবে।

রমই শেষ হওয়ার পূর্বে পাথর শেষ হয়ে গেলে কি করা যাবে? হওযের নিকটবর্তী পাথর নিয়ে মারা যাবে কি?

রমই শেষ হওয়ার পূর্বে পাথর শেষ হয়ে গেলে হওয থেকে দূরে কোন জায়গা হতে পাথর কুড়িয়ে এনে বাকী রমই পূর্ণ করে নেওয়া যাবে। ৩৯৭ (ঐ ২৩৬)

রমইর জন্য কি পাথর বা কাঁকরই হতে হবে?

রমইর পাথর পাথরই হতে হবে। রত্ন, মাটি সিমেন্ট বা পিচের ঢেলা হলে তা দিয়ে রমই সহীহ নয়। ৩৯৮ (আল-মুমতে ৭/৩৫৭)

রমইর জন্য কি পাথর বা কাঁকরই হতে হবে?

রমইর পাথর পাথরই হতে হবে। রত্ন, মাটি সিমেন্ট বা পিচের ঢেলা হলে তা দিয়ে রমই সহীহ নয়। ৩৯৮ (আল-মুমতে ৭/৩৫৭)